How was 2020? What is your review of 2020?

বছর তো শেষ। এবার নিজেকে প্রশ্ন করার পালা। কি পেলাম, কি হারালাম। কতটুকু পথ স্বপ্নের দিকে এগোলাম? পুরো পৃথিবী ২০২১ কে বরণ করতে উন্মুখ হয়ে আছে। ২০২০ যেন এক এমন স্বপ্ন যা কখনো কেউ দেখতে চায়নি। জীবন-জীবিকার ওপর আঘাতের বছর ২০২০। এই বছরটা থাকুক আমাদের জীবনে শিক্ষা নেয়া বছর হিসেবে। পরিবারের সদস্যরা যখন করোনায় আক্রান্ত হয়েছিল, তখন মনে হচ্ছিল কখন যে কি হয়? এবছর বহু মানুষকে চিনিয়েছে যাদের আপন মনে হলেও যারা আপন নয়, আবার দূরে থেকেও আপনজন হয়ে যে নিজের দায়িত্ব পালন করা যায়, ভালোবাসা যায়, এমন অনেক উদাহরন সামনে এনে দিয়েছে।

মার্চের শেষে যখন কলেজ-কোচিং সব বন্ধ হয়ে যায়, বাসায় থাকতে থাকতে নিজেকে অনুভূতিহীন, বন্দী কয়েদি মনে হতো। প্রতিটি মৃত্যু সংবাদের থেকেও কষ্ট দিত অনাহারে থাকা মানুষের পরিসংখ্যান। তারপরও ২০২০ বছরটি  সুন্দর। ঘরবন্দী হয়ে  না থাকলে হয়তো  কখনো জানতেও পারতাম না যে আমিও লিখতে পারি, নেতৃত্ব দিতে পারি, উপস্থাপন করতে পারি। এবছর আমি নিজের একটি ব্লগিং ওয়েবসাইট খুলি যেখানে নিজের ইচ্ছে মত নানা বিষয়ে রিসার্চ  করে আর্টিকেল, বায়োগ্রাফি, ক্যাপশন, বইয়ের রিভিউ দিতে শুরু করি। এছাড়া সেগুলো আমার ফেসবুক পেজেও দেই। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভালই সাড়া পাই। চেনা-অচেনা অনেকে মেসেজ দিয়ে পরবর্তী লেখা কবে পোস্ট করব তা জানতে চায়। কিছুদিন আগে একটি সফটওয়্যার কোম্পানি তাদের সফটওয়্যার নিয়ে আমার ওয়েবসাইটে রিভিউ দিতে মেইল করে অনুরোধ করে, যা আমার জন্য ছিল বিস্ময়কর। লেখালেখির প্রতি আগে থেকেই ভালোবাসা ছিল,  কলেজের ক্লাবেও লেখালেখির বিভাগে কাজ করতাম। কিন্তু কখনো ভাবি নি যে আমার আমার লেখার জন্য একজন হলেও অপেক্ষা করবে। এটাই আমার  সবচেয়ে বড় পাওয়া। এখন আমার স্বপ্ন, জীবনে যে সেক্টরেই যাইনা কেন, লেখালেখি চালিয়ে যাব।

শুধু আমি না, বছরজুড়ে সবাই কিছু না কিছু করেছে ও করছে। অনেক উদাহরন দিতে পারি। করোনার এই অখণ্ড অবসরে কিছু একটা করার তাগিদ থেকে আমার বয়সের, আমারই চেনা কতজন ব্যবসা শুরু করেছে। ফটোগ্রাফির প্রতি ভালোবাসা থেকে, ক্যামেরা না থাকা সত্ত্বেও এক বন্ধুকে দেখলাম পুরোদস্তুর ফটোগ্রাফার হয়ে পুরস্কার পেতে। আবার কেউ তো অনলাইনে নিজেদের নাচ,গান,আবৃত্তি ও মিমিক্রির ভিডিও দিয়ে সবাইকে অবাক করে দিচ্ছে। খুব সংক্ষেপে বলতে গেলে বলা যায়, এ বছরটা ছিল সকল সম্ভাবনাকে একটা সুযোগ দেয়ার বছর। জানি যে,  আমরা যা করেছি বা যা পেয়েছি তা কিছুই না। কিন্তু তারপরও বলবো অনেক কিছু। কেননা আমরা আত্মবিশ্বাস পেয়েছি। 

২০২১ সাল শুধু একটি নতুন বছর নয়, একটি  নতুন দশকেরও শুরু। সামনে অপেক্ষা করে আছে আরো অনেক অনেক বাধা। '২০ এর শিক্ষা, অর্জিত আত্মবিশ্বাস নতুন দশকে চলার পথের অপেক্ষামান বাধাকে দূরীভূত করার প্রেরণা হোক - এটিই এখন '২১ এর প্রত্যয়। 

Post a Comment

0 Comments